এই যে দেখ তোমরা সবে মুখ বন্ধ ছালা
বন্ধ করা আছে হেথা মনের যত জ্বালা !


তোমার দুঃখ, আমার দুঃখ সবগুলো ধরে
স্মৃতি করে রাখার তরে ছালা দিছি ভরে !


পড়াশুনা না করে  বোকা রয়ে গেলাম ,
তাই আমি পথের দিশা আজও নাহি পেলাম !


চিঠি না লিখতে পেরে প্রেম হল মাটি ,
বলনা তোরা তাকে ছাড়া কেমনে জীবন কাটি ?


গাঁয়ে গিয়ে হাল ধরলাম করছি জমি চাষ ,
আমার ফসল পোকায় খেল হলো সর্বনাশ !


লোকেরা সব ডেকে বলে কর জনসেবা  !
লিখাও নাম রাজনীতিতে ঠেকায় তোরে কেবা ?


তাদের কথা শুনে আমি বড় ফতুয়া কিনে ,
পাড়ায় ঘুরে গলা মিলাই প্রতি জনে জনে !


ভোট পেয়ে তাই করছি সেবা তাদের ভালোবেসে ,
তবুও তারা বদনাম করে মুখ বাঁকিয়ে হেসে  !


বউ আনিনা কেন আমি ছন্নছাড়া বলে !
তারা শুধুই খোটা দেয় কথার ছলে ছলে !


লাল টুকটুক দেখে তাই বউ আনলাম বাড়ি !
গরিব বলে গালি দিয়ে গেল আমায় ছাড়ি !


সেদিন থেকে টোকাই আমি সবার মনের ব্যাথা ,
এই ছালাতে জমা আছে সবার সকল কথা !


কারও যদি দুঃখ থাকে ছালায় ভরে দাও ,
বিনিময়ে সুখ শান্তি সঙে করে নাও !