ডুগডুগিটা বাজছে ,চলছে খেলা চলছে ,
নতুন নতুন ফন্দিফিকির নতুন করে হচ্ছে !


বান্দর নাখে নথ পড়েছে গায়ে দিছে জামা ,
বান্দর ওয়ালা ডেকে বলে ঐ দেখ তোর মামা !


মামার পায়ে সালাম করে জোড়সে চেপে ধর,
টাকা পাবি, পয়সা পাবি করিস নারে ডর !


কাজ করলে জাত যাবেনা , পেটে খাবার চাই ,
গরিব হয়ে খেটে খাই ,  দুশ্চিন্তা নাই !


কথার ছলে মিথ্যা  বলে ভোট চাই না ,
তালগাছের লোভে আবার ঝগড়া করি না !


এক সময়ে টোকাইরা সব রাস্তার রাজা হয় ,
কেমনে টোকাই রাজা বনে দেখাও অভিনয় !


দেখছেন ভাই, দেখছেন ভাই, বান্দর কথা বুঝে ,
অভিনয়ে সব দেখায় হাজার লোকের মাঝে !


চৌকিদার কেমনে চলে রাতে লাঠি নিয়ে ,
কেমনে বউ পালকিতে যায় দেনা দেখিয়ে !


মনিবের কথা শুনে  আদেশ পালন করে ,
বান্দর যেন ধন্য হয় খেল দেখানোর তরে !


বনের পশু বুঝে কথা মানুষ বুঝেনা ,
গ্রাম-শহর চষে বেড়ায় নিয়ে বেদনা ।