তর্ক করা ভাল নয়
তর্ক করা দম্ভও নয়
তাই তর্ক করো না ।


দুইয়ে দুইয়ে পাঁচ হয়
যখন অংক ভুল হয়
তাই তর্ক করো না ।


বিশ যখন বারো হয়
তখন থাকে নয়ছয়
তাই তর্ক করো না ।


ভালো যখন মন্দ হয়
মন্দ যখন কাছে রয়
তাই তর্ক করো না ।


সত্য যখন মিথ্যা হয়
অপশক্তি কাছে রয়
তাই তর্ক করো না ।


গুলি যখন লাগে ভয়
তখন বীরের পরাজয়
তাই তর্ক করো না ।


সত্যের একদিন হবেই জয়
গুণি জনে এই কয়
তাই তর্ক করো না ।