সেই যে আন্দোলনের কত্তো বছর হলো ---------
বছরের পর বছর চলে গেলো !
আমি হেথায় বসে আছি শোধতে তোদের ঋণ,
টাকার থলে খুলে রেখেছি , কিনগে তোরা টিন !
আমার আছে পাকা বাড়ি উপরে টিনের চালা,
তোদেরও হোক পাকা বাড়ি মিটুক মনের জ্বালা !
আমি মালিক, তোরা শ্রমিক আর ভেদাভেদ নাই,
" মে " দিবসের শিক্ষা নিয়ে পথ চলতে চাই !
হাতুড়ি- শাবল কাঁধে তুলে চলো এক সাথে,
আমিও যে তোদের মতো দিনে কিংবা রাতে !
বদলাতে চাইনা আমি সামনে আর পিছে,
মানব হয়ে বাঁচতে চাই সব মানবের মাঝে !
ঘোষণা করে দেরে তোরা আমার মনের কথা ,
মালিক শ্রমিক এক হয়েছে, বুঝে মর্মব্যাথা !
বিশ্ব গড়ি নতুন ধাঁচে নতুন আলপনায়,
সবার পথ মিলুক গিয়ে দিগন্ত রেখায় !
স্বার্থ যদি ধরে রাখো লোভ লালশায় ,
সব কিছুই বিফল হবে , সাধের দুনিয়ায় !


( কিছু কথা - মহান  মে  দিবস উপলক্ষ্যে রচিত ও নিবেদিত । ০১ /০৫ / ২০১৪ ইং )