প্লিজ কবিগণ ! অফ যান...

প্লিজ কবিগণ ! অফ যান...
প্রকাশনা যৌথ সংকলন
প্রকাশনী বিভাস প্রকাশনী
সম্পাদক সৌভিক দা
স্বত্ব সম্পাদক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০১৩
বিক্রয় মূল্য ১২০ টাকা
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

বিডি টুয়েন্টি-ফোর লাইভের সাহিত্য সম্পাদক কবি সৌভিক দা’র সম্পাদনায় এ সময়ের ৯ জন তরুণ কবির অংশগ্রহণে অমর একুশে বইমেলা ২০১৩ উপলক্ষ্যে বিভাস প্রকাশনী থেকে প্রকাশিত হলো “প্লিজ কবিগণ ! অফ যান…” শুন্য দশক থেকে বাংলা কবিতায় উত্তরাধুনিকতা চর্চার নামে আমরা দেখেছি, পরষ্পর সামঞ্জস্যহীন কিছু শব্দসমষ্টি যোগে কবিতা নির্মানের বিষয়টি খুবই প্রবল হয়ে উঠেছে। তার বিপরীতে কবিতা আশ্রম নিবেদিত "প্লিজ কবিগণ ! অফ যান" একটি বিশুদ্ধ জোরালো প্রতিবাদ। কবিতা আশ্রম মনে করে : ভাববাদ, নৈর্ব্যক্তিকতা ও বহুস্বরে আচ্ছন্ন উত্তরাধুনিক বাংলা কবিতার খোলসে আদতে উপলব্ধিশূন্যতার চর্চা হচ্ছে যা কোনোভাবেই চলমান সময়ের প্রতিনিধিত্ব করে না, সমাজের প্রতি মানুষের দ্বায়িত্ব-কর্তব্য ও দায়বদ্ধতার কথা বলে না। শিল্পের আদর্শিক জায়গা থেকে বর্তমান সময়ের উত্তরাধুনিক বাংলা কবিতা সমাজকে নির্দেশিত করতে পারছে না, মানুষের অধিকারের কথা বলছে না। রাষ্ট্রীয় অন্যায়-রাজনৈতিক দুর্বৃত্তায়ন-সামাজিক অস্থিরতা-নৈতিক অবক্ষয়জনিত যে অসহিষ্ণুতা আমাদের চারপাশে পরিলক্ষ্যিত হচ্ছে, তার বিরুদ্ধে শক্ত অবস্থান নিয়ে হালের বাংলা কবিতা দাঁড়াতে পারছে না বা দাঁড়াচ্ছে না। উত্তরাধুনিকতা চর্চার নামে উত্তরাধুনিক কবিদের এই গা বাঁচিয়ে চলা স্বার্থপর নীতি ও অবস্থানের বিপরীতে দাঁড়িয়ে কবিতা আশ্রম তার প্রথম পদক্ষেপ হিশেবে “প্লিজ কবিগণ ! অফ যান” নামক এই সংকলনটি প্রকাশ করলো। বইটির প্রচ্ছদ করেছেন সিপাহী রেজা। পাঁচ ফর্মার এই সংকলনে অংশগ্রহণকারী কবিরা হলেন– সিপাহী রেজা, নীলকণ্ঠ অরণি, মোঃ সরোয়ার জাহান, মাহমুদুল হাসান ফেরদৌস, যোবায়ের বাশার জিহান, আহ্‌সানুল হক, খন্দকার নাহিদ হোসেন, চৌধুরী ফাহাদ এবং নাজমুল হাসান রূপক ।।