বই পড়তে গিয়ে এখন খুঁজে ফিরি স্ত্রুলবার,
সময় দেখব বলে টাস্ক-বার খুঁজে প্রায়ই হয়রান হতে হয়।
আনমনেই সার্চ অপশনের সন্ধানে হাপিত্যেশ করি।
ভাবি, অনলাইনে থাকলে হয়ত গুগলকে কাজে লাগানো যেত।


পরের পৃষ্ঠায় যাবো বলে
কখনো আবার এন্টার চেপে ধরতে চাই।
প্রিয় উদ্ধৃতিকে বোল্ড করব ভেবে খুঁজে চলি ctrl + B.
মনে আঁচড় কাটা লাইনগুলোকে স্মৃতির ডায়রিতে
সযত্নে আগলে রাখব বলে খুঁজি কপি আর পেস্ট বাটন।
মিনি-মাইজ বাটনটিও পাইনি বলে
বইটি খোলা রেখেই ছুটতে হয় জরুরী কাজে,
ভালো হতো যদি ক্লোজ বাটনটিও হাতের কাছে পেতাম।


কিন্তু শ্রাবণ-তো বলেছিল তার মুঠোর ভেতর
এর সবই আছে, তাহলে আমার মোড়ক বাধা বইয়ে কেন তা নেই?
হয়ত সে স্মার্ট, আর আমি এতটা স্মার্ট এখনো হতে পারিনি।


-৫ চৈত্র ১৪১৯