আমি এমনই;
চাইলেই আমাকে ছোঁয়া যায়,
চাইলেই আমাকে ধোঁয়া যায়,
চাইলেই আমাকে খোলা যায়,
চাইলেই আমাকে ভোলা যায়,
কিম্বা আমার গাঁয়ে দাগ টেনে
অক্ষাংশ, দ্রাঘিমাংশ আলাদা করা যায়।
প্রত্ততাত্বিকদের মতো আমার দেহের মাটি খুড়ে
বের করা যায় আমার দেহের সময়কাল,
উপাদান, গঠনশৈলী।
জেলেদের মতো আমার বক্ষ সেচে
খুঁজে দেখা যায়
অবস্থানরত রত্নভান্ডার।


আমাকে নিয়ে হাটে যাওয়া যায়,
আমাকে নিয়ে ঘাটে যাওয়া যায়,
আমাকে পকেটে রাখা যায়,
আমাকে লকেটে রাখা যায়,
আমাকে নিয়ে গান গাওয়া যায়,
ব্যস্ত দুপুরে অবুঝ বালিকার পায়ের নূপুরে
আমায় পাওয়া যায়।


আমি উঠতে চাইলে উঠে যাই,
বসতে চাইলে বসি,
হাটতে চাইলে হেটে যাই,
হাসতে চাইলে হাসি।


আমি খেলতে চাইলে খেলে যাই
সর্বজনিন খেলা,
ফেলতে চাইলে ফেলে যাই
সকল অবহেলা।


আমি উত্তাল স্রোতে ভেসে যাই,
শুরু থেকে শেষে যাই,
কম্পাসহীন নাবিকের ঘাড়ে চেপে
হেসে যাই।


আমার পরিচয়;
আর যাই হোক
আমি কোন মানুষ নই।


-২৫ অক্টো'১২