সুখের দিনগুলো দ্রুত কাটিয়ে ফিরে আসে শোকের ক্ষণ,
অতঃপর অন্ধকার, বেদনার হাহাকার, নিদারুন অতৃপ্তি, আকণ্ঠ তৃষ্ণা।


মুসাফির জানেনা কবে সে পৌছবে গন্তব্যে।
একা একা সে পাড়ি দেয় ধুলিময় সৈকত,
একা একা গায়ে মাখে গোধূলীর রুপ।
একা একান্ত একাকিত্বেই সে ঢেকে যায় আঁধারের চাঁদোয়াই।


বিধাতাও নিষ্ঠুর হয়!
এক'এ এসেও হানা দেয় শূণ্যের অনূভূতি।
কল্পনার রাজ্যে হানা দেয় অতীত স্মৃত্বি।


পুব আকাশে নবারুণ হাসলে মুসাফির উঠে দাড়ায়,
রওনা হয় আলোর পথে।
কিন্তু সে জানেনা এই আলো কভূ অন্তর ছোঁয় না।