হাসির বিরুদ্ধে আজ করলাম জারি আইন,
হাসলে পরে দিতে হবে পাঁচশ টাকা ফাইন।
হাসো যদি দল বেঁধে, ফাইন দিবে কেঁদে কেঁদে,
প্রতি জনে পাঁচশো,
করছো যদি মুলামুলি, করছো যদি কোলাকোলি,
বাড়বে ফাইন আটশো।
হাসির উপরও আছে কিছু ফাইন ছাড়,
হাসিরও যে আছে নানান সম্ভার।
মুচকি যদি হাসো, সাথে খুক খুক করে কাশো,
ছাড় পাবে দশ পাই, এর বেশী ছাড় নাই।
হাসো যদি একা, দাঁত যাইনি দেখা,
ছাড় পাবে বেশ, ৫ পাই বিশেষ।
অট্টহাসি হাসলে, পেট চেপে বসলে,
ফাইন হবে বেশী, আট শত আশি।
হাসো যদি আবার, দেখিয়ে বত্রিশ দন্ত
হাজার ফাইন গুনো এবার, আদি থেকে অন্ত।
কোন হাসির ফাইন কত যদি জানতে চাও,
চলে আসো শীঘ্রি না হয় আলু খাও।
সকল হাসির ফাইন রেট লেখা আছে চেম্বারে
হাসো যদি নিরবধি ফাইন করবে আদায় মেম্বারে।