তোকে প্রথম দেখার পর, আমার বুকের ভেতর, ঝড় বয়েছিল।
তোর সেই হাসিতে, আমার প্রণয় বাঁশি, সুর হারিয়েছিল।
তারপর, লাখো কোটি বছর, তোরে দেখিনাই।
তবুও তুই ছিলি, আমার মনের গহীন পর্দায়।


সেদিন
আমাকে দেখার পর, তুই অবাক হয়েছিলি
তোর মনে খেলছিল, পূর্ণতার জলকেলি।


আমার কাছে এসে, স্নিগ্ধ হাসি হেসে
বলেছিলি,
“আকাশের নাম কি-গো?
সে কি সারা দেবে মেঘের ডাকে?”


বলেছিলাম আমি,
“মেঘ যদি রাজি থাকে,
আকাশ তাকে নিয়েই
বৃষ্টি ঝরাবে, মরুর বুকে”


আজও আকাশের বুকে মেঘ ভেসে বেড়ায়
অহর্নিশ, তবুও মেঘ কভু ছুঁতে পারেনা আকাশকে।
মেঘ-শূন্য আকাশ অপূর্ণ,
কিন্তু মেঘের সাথে আকাশের জাতের গরমিল।