কেউ কেউ ভালবাসা পেতে চায়,
কেউবা ভালবাসা নাহি পায়।
থাকে কেউ কেউ ভালবাসার আশায়,
ভালবাসার কথা বলে কেউবা ঠকায়।
কেউ কেউ ভালোবাসা দিয়ে দিয়ে যায়,
প্রতিদানে কেউবা কিছুই নাহি চায়।
কত বিচিত্র-ইনা মানুষগুলো হয়।


কেউ কেউ অন্যায়কে দেয় প্রশ্রয়,
কেউবা অন্যায়ের বিরুদ্ধে রুখে দাড়ায়।
বুঝিতে নাহি পারে কেউ করেও অন্যায়,
অন্যায়ভাবে কেউবা অন্যকে কষ্ট দেয়।
নিজের অন্যায় কেউ দেখিতে নাহি পায়,
তাইতো অবিরত অন্যায় কেউবা করেই যায়।
মানুষগুলো কত বিচিত্র হয়ে জন্মায়।


কেউ কেউ দুঃখের সাগরে ভাসে,
কেউবা দুঃখীদের পাশে নাহি আসে।
কেউবা দুঃখীদের কথা ভাবে, বসে সবুজ ঘাসে,
কেউ কেউ দুঃখটাকে উপশম করে দীর্ঘ নিঃশ্বাসে।
শত দুঃখেও বেঁচে থাকে কেউ সুখের আশ্বাসে,
কেউবা দুঃখটাকে ভুলার জন্য উচ্চস্বরে হাঁসে।
মানুষগুলো কত বিচিত্র হয়ে জন্ম নিয়ে আসে।


কেউ পেতে চায় অনেক সন্মান,
গরিবেরে কেউবা করে অপমান।
দেশের জন্য কেউবা দিয়ে যায় জীবন,
কেউ কেউ রেখে যায় অনেক অবদান।
কেউ কেউ করে সন্মান ধনী যেজন,
সন্মানের জন্য কেউবা চেষ্টা করে আপ্রাণ।
কত বিচিত্র-ইনা হয় মানুষগুলোর মন।


কেউ অন্যের জন্য কষ্ট করে,
অন্যের কষ্ট দেখে কেউবা কেঁটে পরে।
কেউ কেউ অন্যের ভাল দেখে হিংসা করে,
হিংসার বশবর্তী হয়ে কেউবা যায় দূরে সরে।
অন্যের সুখে কেউবা সুখী হতে নাহি পারে,
কেউবা অপকৃত হয়, উপকার করে যারে।
কত বিচিত্র ভাব-ইনা মানুষগুলো করে।


কেউ কেউ সুখের আকাশে ভাসলো,
কেউবা দুঃখের সাগরে ভেসে গেলো।
কেউ কেউ অন্যকে শুধুই দুঃখ দিলো,
কেউবা বুঝতেই চায়না কে কষ্ট পেলো।
কেউ কেউ সারাজীবন স্বপ্ন দেখে গেলো,
কেউবা স্বপ্নকে বাস্তব করে দেখালো।
কত বিচিত্র এই পৃথিবীর মানুষগুলো।