শরৎ তুমি এসেছো বলে, গ্রীষ্মের বিদায় হলো,
বর্ষার অবসানে স্নিগ্ধ শান্ত প্রকৃতির রূপ এখন।
ফুটে উঠে শিউলি, শাপলা-পদ্ম, টগর-জবা,
কামিনী-মালতি, হাসনাহেনা আর শুভ্র কাশফুল।


শরৎ তুমি এসেছো বলে, শুভ্র-শান্ত প্রভাত হলো,
ঝলমলে নীলাকাশে সাদা মেঘের ভেলা ভাসিয়ে
মেঘের ফাকে রোদটাও যেন খেলছে লুকোচুরি খেলা।
প্রভাতের মৃদুমন্দ সমীরণের সুরেলা সুরের মুর্ছনায়,
প্রকৃতিতে যেন ঋতু রানী অপরূপ রূপে সেজেছে।


শরৎ তুমি এসেছো বলে, শিশিরসিক্ত শিউলিঝরে,
উদাস করা মিষ্টি সুবাসে ভরিয়ে দেয় রাতের বাতাসে।
শিউলি ফুলের মালা গেঁথে, কাব্য হয়ে আসে কত---
কবিতা, গান আর ছড়া, বর্ণ-বিলাসিত হয় আনন্দের।


শরৎ তুমি এসেছো বলে, সাদা সাদা কাশফুলেরা হেসে উঠে,
হাসির প্লাবনে ভেসে যায় নদী তীরের রুপালী কাশবনে।
স্নিগ্ধ স্বচ্ছ জোছনাটাও হেসে উঠে ঐ মুক্ত সুনীল আকাশে,
মোহনীয় জোছনা স্নাতে রোমাঞ্চিত হয়ে উঠে পৃথিবীময়।