দেড় কেজি মাছ আর আধা কেজি শিম
পরের ওয়াক্তের জন্য এক হালি ডিম
অল্প অল্প করে মরিচ পেঁয়াজ আদা
দু'তারি লাল শাক হয়ে গেলে বাঁধা
পকেটে হাত দিতেই শেষ দেখি টাকা
মধ্যচিত্তের মধ্যবিত্তের এই বেঁচে থাকা ।
কয় টাকা ব্যয় আর কয় টাকা আয়
হিসেব কষতে কষতে দম চলে যায়
ওদিকে টক শো'তে নানা রঙের মূর্তি
টেবিল চাপড়ে চাপড়ে করে যায় ফূর্তি ।