হিন্দু হয়েছো বৌদ্ধ হয়েছো
হয়েছো খ্রিস্টান অথবা মুসলমান।
মানুষ হতে পেরেছো কি
বাদ দিয়ে ঐ দেহখান ?
ওপারে তুমি ভাঙ্গিলে মসজিদ
এপারে ভাঙ্গিলে মঠ
ওপারে মারিলে বোমা বারুদ
এপারে বাঁধালে জট ।
তোমারে তুমি পুড়িয়ে মারছো
করেছো জাতি ভাগ
তোমারে তুমি শ্রেষ্ঠ ভেবে
ছাড়িলে বড় হাঁক ।
নিজেরে তুমি ত্রাস করিলে
রক্তে রাঙালে হাত
খ্রিস্টান মুসলিম মেরেছো কি শুধু
মারোনি মানুষ জাত ?
ধর্ম কি কখনো বলেছে তোমায়
মানুষ মেরে ফেলো
অন্য ধর্মে বন্য হয়ে
সব করো এলোমেলো ।
ভেবেছো কখনো ধর্মের বাইরে
শুধু একজন মানুষ
তাহার মনেও বসত করে
তোমার গুণ আর দোষ ।
কখনো কি কাঁধে হাত রেখেছো
ভেবেছো আপন জন
বুঝেছে কি তার রক্ত নয়ন
ঠিক তোমারি মতন ।
গড়েছো শুধু লোহার দেয়াল
মাঝখানে কাঁটাতার
কখনো তুমি করোনি খেয়াল
জীবনের সমাহার ।
পেরেছো শুধু ইহুদি হতে
মুসলিম হিন্দু খ্রিস্টান
মানুষ হতে পারোনি তুমি
বাদ দিয়ে তোমার দেহখান ।