বাপ দাদার সুত্রে এক ফালি জমি
বিক্রি করে আমার বিদেশ আসা
একটা কাজ আর বেঁচে থাকা
লক্ষ মাইল দূরে যেথা মায়ের ভালোবাসা
আমাকে রেখেছে পৃথক করে
কতোদিন দেখিনা প্রিয় মুখগুলো দু'চোখ ভরে ।
কাউকে দেখাইনি আমার কষ্টগুলো
চৈত্রের মেঠোপথে কৈশোরের ধুলো
বাহুল্লার ঘূর্ণিপাকে লন্ডভন্ড আজ
আমার সাথি শুধু সারাদিনের কাজ ।
এখানে আমরা অনেকেই আছি
দেশের কেউই জানেনা কী করে বাঁচি
মনের পর মন মাথায় লোহার বোঝা
তারপরও মেরুদন্ড রেখে সোঁজা
গড়ে তুলি অট্টালিকা শত শত তল
কাজ করি প্রতিদিন শ্রমিকের দল ।
এখানে নেই কোন আরামের ঘুম
সূর্য ওঠার আগে ঘুম থেকে জাগি
এখানে নেই গায়ে বাতাসের চুম
শরীরের ঘামে কভু ভিজে যায় আঁখি ।
দেশের সবাই তবু থাকুক ভালো
প্রবাসের নরকে এটাই আলো ।