ফুটছে তেল আর জ্বলছে তাওয়া
সকালের নাস্তায় ডিম চাই থাকা
খাবারের গন্ধে মাতাল হাওয়া
পেট পুরে খেয়ে যায় যার আছে টাকা ।
ধীরে ধীরে বেড়ে যায় সকালের রোদ
টেবিলের উপরে পরোটার স্তুপ
খ্যাঁচখ্যাঁচে দোকানির চোখেতে ক্রোধ
দূরে গরিব শিশু দাঁড়িয়ে চুপ ।
খাবারের গন্ধটা নাকে এসে লাগে
কখন যে জিবেতে এসে যায় পানি
পেটের ক্ষুধাটা হানা দিতে থাকে
দূর থেকে দেখা শুধু মুখ ভরা গ্লানি ।
আগুনের হলকায় দোকানির রাগ
ধুর্ ধুর্ ছাই ছাই এই ব্যাটা ভাগ
খাবারে চোখ কেন দূরে সরে যাক
পথের শিশুটা কেবল থাকে নির্বাক ।