বিবেকের দংশনে ঘুম হয়না বহুরাত
নিজেকে নিষ্পাপ ভাবা বড় যন্ত্রনার
অভাব অনাহারের অসত্‍ সাক্ষাত
মাঝে মাঝে সংযমের ছিড়ে গেছে তার ।
কখনো মিথ্যে বলায় বাঁচার আয়োজন
স্বপ্ন আর বাস্তবে শত কোলাহল
কল্পনায় কতো রাত পশু চারণ
কীভাবে নিষ্পাপ থাকে কলুষিত মন ।
এমন যন্ত্রনায় যখন ব্যস্ত প্রহর
কাগজের পর্দায় দারুণ প্রহসন
দাঁত বের করে কত চোর মহাচোর
নিজেকে নিষ্পাপ বলে ছেড়েছে ভাষন ।