ধুঁকে ধুঁকে মারা যাওয়ার চেয়ে
ক্ষুধা দারিদ্র আর দুঃশাসনের বিরুদ্ধে
বিপ্লবি হয়ে পশুদের গুলি খেয়ে
মরে যাওয়া ভালো ।
রক্তের লাল রঙে যদি মুছে যায় অন্ধকার
নিভৃত পল্লী আর নড়বড়ে বস্তিতে
যদি জ্বলে ওঠে আলো
সেই ভালো
এটাই হওয়া দরকার


ধুঁকে ধুঁকে মরতে বসা অগণিত মানুষের অঙ্গিকার ।