খাঁ খাঁ করা রোদে তখন গলেছিলো পিচ
খালিপায়ে হাঁটতে গিয়ে ফোস্কা পড়ে পায়
দুঃস্বপ্নে প্রতিরাতে উল্টে যেতো ব্রীজ
নিজেকে মনে হতো বড় অসহায় ।
পথের ধারে খাড়া ছিলো বুড়ো বটগাছ
সেইখানেতে পৌছে গেলেই শীতল হতো বুক
হাড়ে হাড়ে টের পাই কষ্টগুলো আজ
চোখের সামনে ভাসে কেবল আমার বাবার মুখ ।
বটগাছটার মতোই ছিলো আমার বাবার কাঁধ
আমাকে আগলে ছিলো তাহার চীনের প্রাচীর
শক্ত করে ধরা ছিলো ছোট দুটি হাত
বটের পাতায় বাতাস তখন কাঁপে ঝিরিঝির ।
এখন সময় বদলে গেছে বদলে গেছে মন
হাতে থেকে ফসকে গেছে আমার বাবার হাত
অনাদর আর অবহেলায় কেটে যাচ্ছে ক্ষণ
চোখের জলে ভিজে ওঠে অমাবস্যার রাত ।