কার সাথে দ্বন্দ্ব থাকার কথা
আর কার সাথে দ্বন্দ্ব লেগে যায়
কে ভেঙ্গে দেয় শান্তির নীরবতা
কার ভয়াল থাবা করে দেয় অসহায় ।
ছোট খাটো পেশাজীবি নিজের দোকান
পাশের দোকানির সাথে বাঁধে সংঘাত
যার সাথে নেই আমার কোন ব্যবধান
জুয়ারির দৌড় খেলায় তেঁতো অবসাদ ।
আধ হাত জমি নিয়ে নিজ ভাই পর
নিজের ব্যর্থ দায় পিতার ঘাড়ে
অপরের ঈর্ষায় গৃহিনী কাতর
এক ব্যথা ঘুরে ফিরে আসে বারেবারে ।
আজ যে আপনজন কাল সে পর
এভাবে হেঁটে হেঁটে মাঝপথে এসে
দুপুরের ঝাঁঝটা এতো প্রখর
জানা নেই কী আছে পথের শেষে ।
সন্ধ্যে হয়ে গেলে আঁধারের ভয়
একা একা পথ হেঁটে ঘরে ফেরা
ছিনতাই হয়ে গেছে সরল সময়
ঘুমের আয়োজন দুশ্চিন্তায় ঘেরা ।


" এরপর দুঃস্বপ্নে কেটে যায় রাত
শান্তনায় ভাগ্যকে দোষারোপ করা
চারিদিকে দুঃশাসন হাসে পুঁজিবাদ
স্বাধীন ভৃত্যগুলো রয় আধমরা ।"