কী করে তোমার সামনে মাথা উঁচু করে দাঁড়াই বলো
আমার চেয়ে জীবন তোমার অনেক পরিপাটি ।
তোমার ইমারতের দেয়াল মেঝে ছাদ সব আলোয় ঝলমলো
আর আমার শরীরে লেগে আছে মাটি ।
কতো সুন্দর করে সব তোমার সাজানো থরে থরে
আমি চোখেও দেখিনি এমন সব আসবাবে
নিজেকে সাজিয়েছো তুমি আলাদা করে
কী করে বলি সবই লভিছো তুমি এক সমুদ্র পাপে ।
তোমাকে আমি কুর্নিশ করি সেতো অজানা ভয়ে
পাছে কবে রোষানলে পুড়ে ভষ্ম হয়ে যাই ।
তুমি ডাকলেই হাজির হয় কুকুর শয়ে শয়ে
আমারতো কষ্ট দেখার কেউ নাই ।
আসলে কী জানো মনে মনে তোমাকে বড় বেশি ভয় পাই
তাই নিজের কষ্ট নিজের মনেই হজম করে যাই ।