মরতে বসা মানুষগুলোর মৃত্যুকে করে পুঁজি
একফালি ভূমিওয়ালাকে করে ভূমিহীন
একদল বর্বর আর জুলুমবাজের আয় রুজি
দিনকে রাত করে আর রাতকে করে দিন ।
হাড়ভাঙা খাটুনি আর সততার ঘামে
কবে কোন ভদ্রলোক হয়েছে কোটিপতি
কবে কোন ইমারত গড়া তার নামে
যদি কেউ বলতে পারে সেলোক মূর্খ অতি ।
ত্রাসের চেয়ারে বসে যত ধোকাবাজ
পা দিয়ে পিষে ফেলে যারা সাধারণ
তারাইতো হতে পারে রাজাধিরাজ
ছোবল তোলা সাপ কবে মেনেছে বারণ ।
অসহায়দের বেঁচে থাকায় ভয় আর ভয়
পালিয়ে পালিয়ে বাঁচা হরিণের মতো
থাবা মেলে বাঘগুলো ওত পেতে রয়
নিচু মাথাটা কেবল রয় অবনত ।
আদিম বর্বর সে শোণিত ধারা
বয়ে চলে শরীরে আজো সভ্যতায়
অস্ত্র পিঠে গুঁজে দেয় পাহারা
আর হিংস্র চোখগুলি কেবলি শাসায় ।