যন্ত্রনার প্রহরগুলো বড়ই দুঃসহ
কোন বন্ধুত্বই আমার বেশিদিন টিকেনি
শৈশবের দিন থেকে আজ অবধি
চায়ের দোকান থেকে যতো অলি গলি
চেনা যে মেঠোপথ বিকেলের রোদ
সেখানেও এ আমি বড় বেমানান ।
সহজ হিসেবগুলোও মিলানো যায়নি
কল্পনার আকাশটা কালো মেঘে ঢাকা ।
এখানে সম্পর্ক আয় ব্যয়ের খাতায়
ভিক্ষুকের আশির্বাদও ভিক্ষা পাওয়ার উপর ।
কে কাছের কে দূরের কোনদিন বুঝিনি
যে গেছে হারিয়ে আর ফিরে আসেনি
চোখের সামনে পিছে অসীম শূণ্যতা
যে ছবি আঁকা আছে নিজ ক্যানভাসে
তার নাম অনাগত অব্যক্ত এক দুঃসহ যন্ত্রনা ।