শীত উপভোগের বিলাসিতা আমাদের নেই
আমরা দিন আনি দিন খাই ।
সামান্য আয় আমাদের জমা হয় পেটে
তোমাদের ঐ রকমারি গরম কাপড়
শ্বেত ভল্লুকের মতো পশমি কম্বল কেনার মতো টাকা
কখনো একত্র হয়না আমাদের বুক পকেটে ।
আমরা জানি আমরা অযোগ্য আর পরিত্যক্ত চিরকাল ।
এ জন্যই যখন হু হু করে বয়ে যায় শীতের বরফ শীতল হাওয়া
হাড়ে হাড়ে শুরু হয় তুষার বরফের সংঘর্ষ
আমাদের শিশুগুলো মরে যায় নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে
আর বৃদ্ধগুলো মরে যায় উষ্ণতার খোঁজে ।
আমাদের প্রত্যাশায় থাকে একফালি শীতের কাপড়
হোক সে নতুন নয়তোবা পুরোনো ।
কেনার সামর্থ নেই তাই ভিক্ষুক হয়ে চেয়ে থাকি অন্য কারো দিকে ।
জ্ঞানের কথাগুলো পঙ্গু এখানে
বড় বড় ভাষণগুলো যারপর নাই বিরক্তিকর ও যন্ত্রনাময়।
আমাদের উষ্ণতা একফালি রোদ আর রাত হলে প্রয়োজন গরম চাদর ।