এখন তোমার বলার সময় নির্দ্বিধায় তুমি তোমার কথা বলে যাও ।
আমি শুনে যাবো ।
তোমার তান্ডব লীলাও নিঃশব্দে দেখে যাবো
আমার বলার অনেক কিছু থাকলেও আমি বলবোনা
যুগের পর যুগ আমি নিশ্চুপ থেকে যাবো ।
তোমার কথা শেষে আরেকজন কথা বলে যাবে
তখনও আমি কিছু বলবোনা
তোমরা একে অন্যকে দোষারোপ করে যাবে
তোমার মতো সেও তান্ডব লীলায় গর্জে ওঠবে
তখনও আমি নিশ্চুপ থেকে যাবো
তোমাদের জ্ঞানের বহর আর শক্তির মহড়া এতো সুবিশাল
আমি শুধু বেঁচে থাকি দুঃসময় পাড়ি দিয়ে
আমি তোমাদের কেউ নই
আমি তোমাদের সবার
তোমাদের বিতর্ক প্রতিযোগিতায় আমি নিজে নিজে পরস্পর বিরোধি হয়ে যাই ।
আসলে আমি কিছুই বুঝে ওঠতে পারিনা
আমার হাত তালি কখনো তোমার পক্ষে কখনো বা তার পক্ষে
কখনো আমার গালি গালাজটাও দু'জনকেই ঘিরে
তুমি নিশ্চিত থাকো ওখানে আমার কোন রুটি রুজি নেই ।
আমার জন্ম ইতিহাস রচনার পর
হরেক রকমের ইতিহাস পড়া হয়ে ওঠেনি
তাই নিজেই নিজেকে বহুবার গর্দভ বলে গালি দিয়েছি
আবার আশ্বস্তও করেছি নিজেকে
যে এতো যন্ত্রনাবোধ বুকে ধারণ করার ক্ষমতা আমার নেই ।
তোমাদের দল আছে আমার কোন দল নেই
আমিই প্রকৃত জনগনের বেকুব একজন
আর তোমরা যারা কথা বলো তারা কোন না কোন দলের কেউ
অকাম কুকাম করে বেড়াও আর দোহাই দিয়ে বেড়াও জনগণের
ধূর্তোমির মার প্যাচ যারা কোন দিনই বুঝিনা ।
পোষাক ভিন্ন , বয়ান ভিন্ন , ভিন্ন গোল টেবিল
আমি বুঝেছি মানুষ ভিন্ন অন্য কিছু নও
ক্রোধ কাম ভূমি দখল কিছুর বাইরে নও ।