তোমার তন্ত্র মন্ত্র ছকে
যেহেতু সবার জন্য কাজ আর খাদ্যের নিশ্চয়তা নেই
ওহে তান্ত্রিক তুমি আমাদের
এক ফালি বিষ দাও
আমাদের আর বেঁচে থাকতে ভালো লাগেনা
অভুক্ত পেটে তোমার দেয়া বিষ খেয়ে
পথে ঘাটে আমরা মরে থাকতে চাই
ধান চুরি করে খাওয়া ইঁদুরের মতো ।
মদ গাঁজা হেরোইনে আসক্ত হয়ে
আমরা আর সাঁজতে চাইনা নকল প্রধান মন্ত্রি ।
আমাদের তুমি বিষ দাও
আমরা মরে যেতে চাই কীট পতঙ্গের মতন ।
নিজেদের মাঝে আমরা আর কতকাল করবো খুনোখুনি মারা মারি
আমরা বড় বেশি ক্লান্ত হয়ে গেছি ।
তোমার শহুরে দালান কোঠা আর প্রসস্ত রাস্তা ঘাটের সভ্যতায়
আমাদের কী আসে যায়
আমরা ফুটপাতের নর্দমায় ঘুমাই অসংখ্য নর নারী
আমাদের অনেকেই তোমার
অথবা তোমাদের অথবা তোমাদের পূর্ব পুরুষের
দাস হবার মতোও যোগ্যতা অর্জন করতে পারিনা কোনদিন ।
বলো আমরা কী করে বাঁচি
কী করে ছিন্ন বস্ত্রের আড়ালে লুকিয়ে রাখি সম্ভ্রম ।
তুমিতো প্রতিনিয়ত সম্ভ্রম হারাও
প্রমোদতরীতে নাচের জলসায় ।
তোমাকে যদি জানোয়ারের সাথে তুলনা করি
তাহলে জানোয়ারকে খাটো করে দেয়া হয়
বনের হিংস্র জানোয়ারগুলোও
দূর্বল স্বজাতিকে হত্যার উপায় বের করায় মত্ত থাকেনা ।
ওহে তান্ত্রিক তুমি আমাদের বিষ দাও
আমরা মরে যেতে চাই এক ফালি চাঁদের চাঁদসত্য খেয়ে ।
বিড়াল কখন বাঘ হয়ে যায়
তা কি তুমি জানো
আমাদের বাঘ হওয়ার সময় অনেকে আগেই পেরিয়ে গেছে ।
তোমার মন্ত্র প্রতিদিন ঘুম পাড়িয়ে দেয় আমাদের বন্য ক্রোধকে ।
আমাদের দুর্দশাগুলো তোমার মরণযন্ত্রে হয়েছে দুর্ভাগ্য
আমরা আমাদের দুর্ভাগ্য মেনে নেই সহজাত ভঙ্গিমায়
সাম্যবাদের গান যেন তাচ্ছিল্য শোনায় ।
তোমার মন্ত্রগুলো বিজ্ঞাপনের বাহার ছাড়া কিছুই নয় ।
তবু তোমাকে বিদায় নিতেই হবে
হতে পারে সে হাজার বছর পরে ।
সেদিন আর বাতাসে ভেসে বেড়াবেনা ক্ষুধিতজনের করুণ আর্তি ।