নির্ঝঞ্ঝাট আমি এক উঠানের পাশে
অন্যপাশে খুনোখুনি মরা চিত্‍কার
ক্ষয় রোগের রোগিটা খকখক কাশে
অভাবে স্বভাবে যতো বুনো হাহাকার ।
আমার বিবেক কবেই গিয়েছে মারা
ওসব জঞ্জালে আমার কিবা আসে যায়
নিজের বাগান নিয়ে আছি আত্নহারা
চুলোয় যাক নিমেষে মূর্খ অসহায় ।


এরপর আঁধারে যখন হই একা
নিজেকে প্রশ্ন করি কোথায় লাভ ক্ষতি
এই আঁধার শেষে আলো না আসে যদি
কোথায় মিলাবে তোমার অহংরেখা ।
এরপর ঘুমহীন দীর্ঘ রাত্রি এক
বেঁচে ওঠে ধীরে ধীরে নিহত বিবেক ।