স্বপ্নের কবি তুমি যাও খোলা মাঠে
আকাশে ওঠেছে আজ নীল বড় চাঁদ
ধরে এনে টিপ আঁকো প্রিয়ার ললাটে
তোমার জন্য আকাশ পেতেছে ফাঁদ ।
আমার শরীরে জমা সারা দিনের ক্লান্তি
দুশ্চিন্তায় ভরে আছে প্রতিটা ক্ষণ
চাঁদের আলোয় যদিও থেকে থাকে ভ্রান্তি
আমার ভিতরে আঁধার করে জ্বালাতন ।
আমার কথায় তুমি দিয়োনা কান
এমন চাঁদ হাসে বহু কাল পর
সাগর আর আকাশের এতো বড় টান
সাধু আর ভন্ড ছেড়ে যায় ঘর ।
আমাদের স্বপ্নটা কবে গেছে মরে
কৃষ্ণপক্ষের চাঁদ ক্রমে ক্ষয়ে যায়
পেটে ক্ষুধা নিয়ে এখন যারা ঘুম ঘোরে
চাঁদের আলো সেথা ধোঁয়া হয়ে যায় ।