কুয়াশায় মোড়ানো দিগন্তের হাসি
ঝাপসা নয়নে তৃষ্ণা রাশি রাশি
ওপারের সবুজে বাতাসের ঢেউ
মেঘ হতে তাহারে ডেকেছে কেউ ।
এপারে ছটফটে উন্মাদ মন
জীবনের মানে খুঁজে বিভোর যখন
তখনও ঢেউয়েরা সাগরের যাত্রি
তাদের যাত্রায় নেই কোন দিন রাত্রি ।
সে ঢেউয়ের অনুকূল নিকট সুদূর
বৈঠার আঘাতে ছবি ভেঙে চুর
কোন বাঁকে অপেক্ষায় ছোট ছোট ঘর
নদী হারিয়ে যায় সাঁঝের প্রহর ।
ঢেউ আসে ঢেউ যায় কোমল হাওয়ায়
বর্ণিল প্রকৃতির রঙের ছোঁয়ায়
সবকিছু ফেলে এসে রাত অবধি
চোখে লেগে থাকে আমার গড়াই নদী ।