রুটির বাগানে ফোটা কাগজের ফুল
পুরো বাগানটাই যখন মাথায় তুলে
সূর্যের তেজ ভুলে হাঁটায় ব্যাকুল
লোকটার চোখে মুখে ক্ষুধার ত্রিশুল ।
এ ফুল কোনদিনই না হয় বাসি
শিশুদের চোখে মুখে রঙিন চাষাবাদ
দু'টাকায় ফেরি করে শিশুর হাসি
নিজে আজও দুর্গম কোন অন্ধকার গুহাবাসি ।
কাগজের শিল্পটাই শুধু চোখে পড়ে
ঘূর্ণি ফুলের আবাদ প্রকৃতির মতো
রঙের কারিগর রঙহীন ঘরে
মগজের ক্লান্তি কভু আসেনা নজরে ।
রাস্তার তাপ আর ঘরের অভাব
রোদ বৃষ্টি ঝড়ে পোষা বুকের অসুখ
অসত্‍ তান্ত্রিক পথে সততার ঘাম
দামি দামি জুতোওয়ালা পিষে অবিরাম ।