অন্ধকার সাঁতরে সাঁতরে পথ চলাকালে
কোন আর্তচিত্‍কার বা অশরীরি অনুভূত হলে
থমকে দাঁড়িয়ে দূত যখন আলো জ্বালে
খুনির রক্তমাখা ছোরা তখন বুনো গাছের তলে ।
চোখের দেখাটাই তখন বড় অপরাধ
দিনের আলোতে হয় আইনের চাষ
দূতের চোখে থাকা মৃদু প্রতিবাদ
অন্ধকার আলোতে হতে পারে ফাঁস ।
খুনির ভাবনা আঁকে দূত হত্যা ছক
অদৃশ্য হয়ে ঢোকে শোবার ঘরে
ঘুমন্ত পৃথিবীতে গুপ্ত ঘাতক
উন্মত্ত ক্রোধ নিয়ে ঝাপিয়ে পড়ে ।
দিনের আলোয় ঘাতক না যায় দেখা
পোষাকের আবরণে মানুষের রূপ
আইনে অযৌক্তিক অনুমেয় রেখা
সময়ে জমে যায় ধুলো বালির স্তুপ ।
দিন কয়েক হৈ চৈ শোক আহাজারি
তারপর সবই ধোয়া সাজানো চিতায়
নিজের ভুবনে সবার চলে পায়চারি
ভুলে যাই দূতেরা নিয়েছে বিদায় ।