আমি যখন জ্বেলে দেই
ঝলসে দেয়া আলো
তখন কোথাও না কোথাও
দপ করে নিভে যায়
নিভু নিভু আলো ।
আমার হয়তোবা ভালো লাগে
ঠিক তখনই মুখ কালো করে
অন্ধকারে হারিয়ে যায় অনেকগুলো স্বপ্ন ।
আমি যখন একটু বেশি খেয়ে ফেলি
তখন আমার পরিবারের কেও না কেও
অভুক্ত থেকে রাত্রি কাটায় ।
আমার একটুও খারাপ লাগেনা
যদি খারাপ লাগতোই তবে
টনে টনে খাদ্য শস্য
সাগরে ফেলে দিতোনা সভ্য আমেরিকান ।
তখন ইথিওপিয়ায় অথবা সোমালিয়ায়
অথবা আমার দেশেরই কোন এক অন্ধকার গাঁয়ে
না খেয়ে খেয়ে মরে যেতোনা
অভুক্ত অগণিত হাড্ডিসার শিশু ।