এ ধানগাছগুলোর দাম ডোবায় জমে থাকা বৃষ্টির জলের মতো ।
রোদের সাথে পাল্লা দিয়ে বাড়তে গিয়ে দেখি মানুষের ঘাম সবুজকে রেখেছে অক্ষত ।
এরপর সবুজ মরে গিয়ে যখন সোনালি দানা মুঠি মুঠি
কোথা থেকে একদল কাক এসে হেসে কুটিকুটি
ফেঁদে বসে ভালোবাসার গল্প
জলের উপর মেঘেদের শিল্প
ছোট্ট ঢেউ এলে যা হয় ভেঙে খান খান ।
তা নিয়েই আবার গাওয়া হয় গান ।
ধানগাছ চোখ থেকে জানায় বিদায়
আর কৃষকের চোখ ঢাকে কালো ধোঁয়ায়