আগের দিনগুলোই কি ছিলো ভালো?
মাঝে মাঝেই ভাবতে বসি
যখন চিন্তাগুলো থাকে অগোছালো ।
অস্পষ্ট শৈশবে ডোবার জলে ঝাপিয়ে পড়া
জলের নিচে নিজের আঙুলগুলোই ছিলো অচেনা
সামান্য দূরই কতো ভয়ে ভরা
চোখদুটো কামড়ে দিতো সাবানের ফেনা ।
সূতায় বেঁধে দিয়ে ফড়িংয়ের লেজ
তাকিয়ে তাকিয়ে দেখা অবাক যাওয়া
সেদিনও মনে ছিলো সূর্যের তেজ
ছিলো অনেক দুঃখ আর আর না পাওয়া ।
কৈশোরের দুঃখ চিত্র খানিকটা ভিন্ন
ছটফট করে তবু কেটে যেত বেলা
অস্ত যাওয়া যৌবনে সব বিচ্ছিন্ন
থেমে যায় রং আর তুলির খেলা ।
আজ যা সত্য কাল ছিলো ভুল
আলোর পিছনেই ছায়াটা কালো
ঝরে গেছে এরই মাঝে কত শত ফুল
কোন কালেই সময়টা যে কাটেনিকো ভালো ।