হরিণেরা দল বেঁধে তৃণলতা খায়
এরই ফাঁকে ভীরু চোখে পিছনে তাঁকায়
ওত পেতে আছে কোথাও হিংস্র জানোয়ার
নিমেষেই লম্ফ মেরে মটকে দিবে ঘাড় ।


বনের রাজত্ব চলে হিংস্র থাবায়
পালিয়ে পালিয়ে যতোদিন বাঁচা যায়
ভয় তবু ভালো লাগে ভরা জোছনায়
মা হরিণ শিশু হরিণ আকাশে তাঁকায় ।


রাতজাগা পাখিরা দূর থেকে ভাবে
সবলেরা আমৃত্যু দূর্বলেরে খাবে
খাদ্য শৃঙ্খলে এমন নিঠুর নিয়ম
খাদ্য খাদকে ঘাতক পাশবিক যম ।