ক্ষেত খোলা নেই যে করে হাল চাষ
কেনা বেচার ব্যবসায়েও লাগে যে টাকা
কাজ খোঁজে কাজ নাই আছে উপহাস
এদিকে চালের হাঁড়ি রয়েছে ফাঁকা।
ক্ষুধার্ত শিশুরা হাঁক ছেড়ে কাঁদে
রাগারাগি ফাটাফাটি দিনরাত চলে
চোখে ক্রোধ নিয়ে চুলায় মা ভাত রাঁধে
আগুনতো চুলা নয় বুক জুড়ে জ্বলে ।
খিস্তি গালাগালির রসদে শয়তান
সভ্যতা এখানে নিয়েছে বিদায়
এখানে নেই কারো কোন জয়গান
জীবন্ত মানুষ যেন জ্বলছে চিতায় ।
উঁচু নিচু পথ চলে এরা অসহায়
মুখ থুবরে পড়ে যায় শুধু বারবার
নিজেরাই বহে শুধু নিজেদের দায়
চোখে মুখে মরূভুমি করে হাহাকার ।