পর কবে যে আপন হল আপন হল পর
অনেক দূরে কাজের খোঁজে বাঁধা হল ঘর ।
ফেলে আসা দূরের গাঁয়ে যেথা জন্ম আমার
সেথা আজো বসত করে কৃষক কুমার কামার ।
কুলি মজুর আজো সেথা বয়ে চলে মোট
দুঃখ হাসি কান্না সুখে বেঁধে আছে জোট ।
মেঠো পথের পাশে ফোটে নাম না জানা ফুল
সবুজ শাড়ি পড়া আমার মায়ের কানের দুল ।
কাজ শিখিনি তাইতো আমার কাজের খোঁজে আসা
কবেই আমার হারিয়ে গেছে গাঁয়ের ভালোবাসা ।


সবই এখন ঝাপসা অতীত ব্যস্ত বড় শহর
পাকা পথে ছুটে চলে রঙিন গাড়ির বহর ।
মানুষগুলোর চোখে হাসে অবিশ্বাসের হাসি
অনেক কষ্টের জীবন তবু শহর ভালোবাসি ।
চেনা পথে অচেনারা ছোটে রোজ রোজ
পাশের ফ্লাটে কে থেকে যায় কেউ রাখেনা খোঁজ ।
রঙের উপর রঙের ঝলক বিলীন চাঁদের আলো
টাকাওয়ালা মানুষগুলোই হয়তো আছে ভালো ।
নিঃস্ব যারা দিন খেঁটে খায় তারা কেবল ছোটে
ফুলের টবে প্লাস্টিকের ফুল সারা বছর ফোটে ।