বাবার দুঃখটা বুঝি বোঝে না কেউ
কত ঝড় ঝঞ্ঝায় আগলে রেখে বুকে
নিভে দেয় উত্তাল সমুদ্রের ঢেউ
সন্তান যেন বড় হয় এক আকাশ সুখে ।
চারাগাছ বড় হয় ঠিকই ধীরে ধীরে
বৃক্ষ মেলে তার আপন শাখা
কে ঢালিলো জল তা দেখা হয়নি ফিরে
গোধূলির আকাশ তখন আঁধারে ঢাকা ।
উড়ে যায় দূর আকাশে এক ঝাঁক পাখি
হাজার মাইল দূরে তার বাঁধা আছে ঘর
বৃষ্টি নিয়ে চোখে তাকিয়ে থাকি
আমার আমিটা কবে হয়ে গেছে পর।
দিনের শেষে আজ স্থবির সময়
জীবনে প্রাণ নেই বড় অসহায়
বিস্মৃত অতীতটা মেঘহীন হয়
ঝাপসা চোখ কেবল সুদূরে চায় ।