মায়ের কোলে প্রথম যেদিন কান্না নিয়ে আসা
মায়ের আদর স্নেহ মাঝে অবুঝ হাসি হাসা
ছোট্ট চোখে আকাশ সেদিন জ্যোতির্ময় এক আশা
আমার কণ্ঠে মা ছোঁয়ালেন আমার বাংলা ভাষা ।
আমার দেহের অস্থি মজ্জায় , ছুটে চলা রক্ত কণায়
মা মেশালেন বর্ণমালা গল্প রচনায়
বোবা খাঁচায় সেই সে পরশ প্রাণের উদ্দীপনায়
আমার মাঝে আমিই সেতো আত্নগীতি শোনায় ।
এরপরেতে বেড়ে ওঠা দিনের পরে দিন
আকাশ বাতাস গাছের পাতায় বৃষ্টি রিনিঝিন
ধানের ক্ষেতে নদীর জলে দিগন্ত অমলিন
বাংলা ভাষায় সব খানেতে বাজে সুরের বীণ ।
কৃষক মজুর কামার কুমার ঘোরায় যারা চাকা
সবার বুকে সবার চোখে যত স্বপ্ন আঁকা
সব ছবিতেই মায়ের কণ্ঠ নানা রঙে থাকা
বাংলা আমার প্রাণের প্রদীপ , আমার বেঁচে থাকা ।