এখানে না এলেও তেমন কোন ক্ষতি বৃদ্ধি নেই
তারপরও রোজ রোজ আসি
এ আমার অভ্যাস ।
পথের দু'পাশে আকাশমনির সারি
প্রতিদিন বাতাসে একভাবেই কাঁপে ।
খানিক হাঁটা শেষে ঘাসের উপর
প্রতিদিন বসে থাকা একই স্থানে
দূর্বার বেড়ে ওঠাও খুবই আত্নীয় ।
দিগন্তের আকাশটাও একই দাগে আছে
গোধূলি নিয়ম মতো রঙ মাখে গায়
কেবল রাত হলে ফিরে চলা নিড়ে
পথগুলো সব সময় থেকে যায় পথে ।
বর্ষায় মাঠ ঘাটে হাঁটু জল পানি
হেমন্তের শেষে মাঠে ধানগাছের খড়
গ্রীষ্মে মাঠ ফেটে চৌচির হয়
বসন্তের ডালে ডালে নতুন পাতা ।
পাখিরা ঝাঁক বেধে উড়ে চলে দূরে
দিন শেষে দিনগুলোই আসে ঘুরে ফিরে ।
এক ঘেয়ে বিরক্তিতেও খুঁজি ভালোলাগা
প্রাণহীন মাঠ ঘাটও চুম্বকে টানে ।