শ্রমিক মানে শরীরের খাটুনি ছাড়া আর কোন সহায় সম্বল নাই
শ্রমিক মানে কাজ আছে ভাত আছে , কাজ নাইতো ভাত নাই ।
শ্রমিক মানে সঞ্চয়ের ঝোলায় কানা পয়সাও কখনো জমা হয়না
শ্রমিক মানে অসুখ বিসুখে চিকিত্‍সা করার সামর্থ নাই ।
শ্রমিক মানে বসত করে হাঁস মুরগি কবুতরের মতো ঝুপরি ঘরে
শ্রমিক মানে কাজ করে যায় মনিবের গুন্ডার লাঠির নীচে ।
শ্রমিক মানে হজম করে বাঁচা অকথ্য গালি গালাজ
শ্রমিক মানে থাকতে নেই তাদের কোন আত্নসম্মান কষ্ট লাজ ।
শ্রমিক মানে টেনে যাওয়া কেবল লম্বা মানবেতর জীবন
শ্রমিক মানে থাকতে নেই চোখে উন্নত জীবনের স্বপন ।
শ্রমিক মানে নিরাপত্তাহীন ঝুঁকিপূর্ণ কাজ তবু শত প্রবঞ্চনা
শ্রমিক মানে নামে মানুষ মূল্যায়ণে পরিত্যক্ত আবর্জনা ।
শ্রমিক মানে তাজরিনে আগুন কাতারে কাতারে পুড়ে যাওয়া লাশ
শ্রমিক মানে রানা প্লাজা শোকার্ত মানুষের কান্নায় ভারি বাতাস ।
শ্রমিক মানে ক্ষতিপূরণ দিতে হবে তাই লাশগুলোরও হাওয়া হওয়া
শ্রমিক মানে স্বজনের আহাজারি কোন দিনই আর স্বজনকে খুঁজে না পাওয়া ।
শ্রমিক মানে ১লা মে কাগুজে বাঘদের ক্ষণিকের গর্জন
শ্রমিক মানে ২রা মে'তেই সকল ন্যায় নীতি ডাস্টবিনে বর্জন ।
শ্রমিক মানেই যাতাকলে পিষ্ট আজীবন চির দুঃখি
শ্রমিক মানেই ভদ্দর লোকের বিলাসের দাস আর দাসি ।


১ মে ২০১৩