দুজানলা পর রাস্তার ধারে
গরিব যুবকের ভাত রুটির দোকান
খাবারের ঢেকচিগুলো সাজানো সারে সারে
বাতাসে ভেসে বেড়ায় অভুক্তের ঘ্রাণ ।
গনেগনে চুলায় বাতাস ফোটে
সেখানে আরেক গরিব যুবক রোজ চুলা ঠেলে
ময়দা বেলনে পিষে সূর্য ওঠে
খাবার সুস্বাদু কম হলে তার গালিগালাজ মেলে ।
তাওয়ায় তেল ফোটে জীবনের মতো
দিনভর ছোট্ট কপাল ঘামে ভিজ ওঠে
অগ্রাহ্য করতে হয় জ্বর মাথা ব্যথা
অথবা মন খারাপের অসুখ যতো
দিনশেষে মজুরি দু'শ পঞ্চাশ টাকা জোটে ।
আগুনের পাশে জীবন অট্টহাসি হাসে
রোজ রোজ বিরক্তিগুলো  বুকে গেছে সয়ে
কত শিশির মরে গেছে সবুজ ঘাসে
আর রাতগুলো জেগে থাকে চোখে দুঃস্বপ্ন হয়ে ।
১৩/০৬/২০১৩