অসংলগ্ন অশ্রাব্য গালিগালাজ
লাঠি হাতে মা বাবাকে মারতে উদ্ধত
আধলা ইট ছুড়ে নিজ ঘর ভাংচুর
নববধুর চুল ধরে দড়াম দড়াম ঘুসি
দরিদ্র কুটিরটাই দোযখ হয়ে গেছে ।
ছেলেটি কিন্তু এমন হিংস্র ছিলোনা একদিন ।
ছোট্ট কিশোর চোখে ছিলো ভালোলাগা
পথঘাট খোলা মাঠ আর চেনা আপনজন
সবকিছুই ছিলো তার আপনের আপন ।
এই যে খোলা আকাশ নীল আর নীল
যৌবনের আকাশে কতো তারা ঝিলমিল
গাছের ডালে ছিলো পাখিদের গান
নদীর ঢেউয়ে রোদ ছিলো ঝিকিমিকি
সব বেঁচে ছিলো তার স্বপন মাঝে ।
চোখের চাওয়াটা ছিলো অসীম পানে
সবই ছিলো তার হিসেবের খাতায়
সেসব মরে গেছে বহুদিন পর ।
কল্পনা ছেড়ে যখন ঘোর বাস্তব
কিছুই মেলেনি যখন তখন ভুলে গেছে পথ
হতাশ চোখে মুখে ক্রোধের পাহাড়
সেই যে চলে যাওয়া তার
আঁধারের পথ থেকে ফেরেনিকো আর ।
কখনো মরে থাকে কখনো বেঁচে থাকে
হেটে চলা পথটা মাটির তৈরি নয়
আর পথ পাশের কোন কিছুই স্থির নেই তার ।
সে আমাদের হারিয়ে যাওয়া একজন
বেঁচে থেকেও যে আর আজ বেঁচে নেই ।
সরে যেতে যেতে সে আর এখন আমাদের কেউ নয় ।
১৪/০৬/২০১৩