পাকা পথের শেষে যদি কখনো তোমার সময় হয়
একদিন বেড়াতে এসো আমাদের গাঁয়
এখানে পথের বাঁকে বাঁকে শিশুদের দুরন্ত হাসি মিশে আছে ।
গনগনে আগুন রোদে এখানে বাতাসের শীতল স্রোত বয়
আকাশের পানে চেয়ে চেয়ে ধানের সবুজ চারা দোল খায়
পাখিদের ঈদ উত্‍সব ওড়ে চলে গাছে গাছে ।
দু'মুঠো চাল আর লকলকে কোমল লাউডগা জোগার হয়ে গেলে
মাঠে গরু ছাগল চড়ানো গৃহিনীর চোখ চকচক করে
জীবনের মুক্তা হাসে বাতাসে বাতাসে ।
আমরা সাদা সাদা মেঘে ভাসি শরত্‍ এলে
হেমন্তে নতুন ভাতের সুবাস ঘরে ঘরে
আর রক্তের টানে প্রিয়জন ছুটে ছুটে আসে ।
দেখবে ঘরের কোল ঘেষে দিগন্ত ছুঁয়ে গেছে খোলা মাঠ
হিজলের ডালে ডালে মালা গাঁথা আছে
সেখানে শোনাবে গান ভোরের পাখি ।
বুনো ফুলের গয়নায় সেঁজে আছে পথ ঘাট
নিয়ে যাবে তোমারে সবুজের কাছে
যেখানে ছবি আর ছবিতে ভরে যাবে আঁখি ।
আমাদের সবই আছে যেদিক দুচোখ যায়
মিলে মিশে থাকি সবাই অশেষ মায়ায় ।