দিন কেটে যাবে তাই দিন কেটে যায়
রাতজাগা অসুখ থেকে বিলম্বিত ভোর
পাখির কলরব বহুদিন শুনিনি
পিচঢালা রাস্তায় যান্তিক আওয়াজ ।
কাকগুলোর দেখা নেই বিদ্যুতের তার বা খোটায়
বন্ধুর গলায় নেই কি খবর তোর
তারপর কতোদিন স্বপ্নের জালগুলো বুনিনি
মেঘেতে দেখিনি রূপকথার কাজ ।
বাঁচতে হবে তাই মজুরি খাটা
বাজারের থলেতে হাসি নিয়ে ফেরা
শিশুদের খেলনায় প্রাণের পরশ
ক্লান্তি ভুলে গিয়ে শৈশব আঁকি ।
একঘেয়ে রুটিনে বিরক্তি সাটা
নানা বর্ণের দুঃখ সুখের প্রাচীর ঘেরা
ভালোবাসা মরে গেলে জীবন নিরস
অর্থহীন হয়ে যায় সময় বাকি ।