টুন টুন টুন ঘন্টা বাজে
টিফিন এখন স্কুলে
টিফিন বাক্সে ঘরের খাবার
মা দিয়েছে তুলে ।
সাদা ভাতের এক কিনারে
আস্ত ডিম এক ভাজি
প্রতিদিনের মতো করেই
খেতে হবে আজি ।
বন্ধুরা সব পকেট করে
টাকা নিয়ে আসে
লজেন্স চিপ্সে কামড় দিয়ে
খুশির হাসি হাসে ।
বড়ই আচার আইসক্রিম আর
ঝালমুড়িতে ভিড়
আরো কতো খাবার নিয়ে
দোকানদার হাজির ।
মা বলেছে ওসব নাকি
খুবই বাজে খাবার
রোগ জীবানু তৈরি থাকে
পেটের ভিতর যাবার ।
তারপরেতে অসুখ বিসুখ
স্বাস্থ আধেক নাই
মুখের স্বাদে হাবিজাবি
কিনে খায় সবাই ।
টাকার মত টাকা নষ্ট
শরীর স্বাস্থ শেষ
এসব যারা খায়না তাদের
গায়ে শক্তি বেশ ।
তাইতো আমি সকল সময়
মায়ের কথা মানি
খোলা খাবার দেখে যতোই
জিবে  আসুক পানি ।
(ছোটদের ছোট ছড়া - ৩)