দোষ করেছো বোঝার ভুলে
পরে মাথা নত
দোষ ঢাকিতে কী করা যায়
ভাবছো অবিরত ।
ভাবছো তুমি দোষকে যদি
না করা হয় স্বীকার
তোমার মান থাকবে অটুট
জুটবেনা  ধিক্কার ।
তাই বুঝি তুমি সত্য ভুলে
মিথ্যার মালা গাঁথো
প্রতারণার শিকল দিয়ে
মানুষ হৃদয় বাঁধো ।
কিন্তু যেদিন মরবে বিশ্বাস
ঠেলবে সবাই দূরে
নিঃসঙ্গতার কষ্টগুলো
থাকবে জীবন জুড়ে ।
মিথ্যা নয় তাই সত্য কথায়
জীবন তোমার গড়
ধনের সুখ বড় নয় গো
মনের সুখই বড় ।
(ছোটদের জন্য ছড়া - ৪)