মা বলে পড় বাবু
বাবা বলে পড়
লেখা পড়া করে তোমায়
হতে হবে বড় ।
জগতটারে চিনতে হলে
ধরতে হবে গুরু
গুরুর পথে চরণ রেখে
হবে জানা শুরু ।
যুগে যুগে অনেক গুরু
আছেন বইয়ের পাতায়
অজানাকে জানতে হলে
ভরে ফেলো মাথায় ।
তারপরেতে সাজাও তোমার
নিজের জগতখানা
নীল আকাশে মেলে দিও
মানব মঙ্গল ডানা ।
(ছোটদের ছড়া কবিতা - ৫)