ক'দিন ধরে বন্ধু রাকিব
আসছেনা যে ক্লাসে
তাকে ঘিরে অন্য সবার
নানা চিন্তা আসে ।
আকাশ , নবীন , প্রীতম , সৌরভ
সুপ্ত , সুমন ভাবে
সবাই মিলে স্কুলের শেষে
খুঁজতে বাড়ি যাবে ।
ক'দিন হলো খেলার মাঠে
বন্ধু তাদের নেই
ভাল্লালাগেনা কোন কিছুই
তাকে ভাবিতেই ।
হঠাত্‍ সাব্বির দৌড়ে এলো
খবর গেছে পাওয়া
ঠ্যাং ভেঙে সে পরে আছে
বন্ধ কোথাও যাওয়া ।
বাবার কাছে বায়না ছিলো
সাইকেল একখান চাই
সাইকেল ছাড়া কারো সাথেই
কোন কথা নাই ।
বায়নায় পাওয়া সেই সাইকেলে
স্কুলে আসার কালে
ধাক্কা খেয়ে রিক্সার সাথে
উল্টে পড়ে খালে ।
এমন খবর শোনার পরে
মনটা সবার ভার
রাকিব ছাড়া ক্লাসের বেঞ্চি
লাগছে যে অসার ।
টিফিন খাওয়ার টাকায় সবাই
কিনলো রোগির খাবার
তারপরেতে দে ছুট সবাই
বন্ধুর কাছে যাবার ।
বাড়ি পৌছে দেখে সবাই
বন্ধু তাদের শুয়ে
কেমন করে কী ঘটিলো
এবার বলো ওহে ।
এরপর এক ঘটনা বারবার বলেও
হতে চায়না শেষ
কষ্ট কখন ভুলে গিয়ে
হাসছে সবাই বেশ ।
(ছোটদের জন্য ছড়া - ৬)