মন কখন হঠাত্‍ করে খারাপ হয়ে যায়
তার নির্দিষ্ট অনির্দিষ্ট বহু কারণ থাকে
পেশাগত জীবনে যতটুকু না সফলতা
তারচেয়ে ব্যর্থতার হিসেব নিকেশ অনেক বেশি ।
এরপর রোগ বিসুখ আপন পর তাবত্‍ মানুষের অভাব অভিযোগ
প্রেম বিরহ স্পর্শকাতর অনুভূতি
সব জীবনকে ছুঁয়ে যায় এক সেকেন্ড অন্তর অন্তর ।
উজ্জ্বল আকাশে হঠাত্‍ এক ফালি মেঘ
মুখ খানি কালো করে দিয়ে যায় ।
বাবার সামনে নিজের মানুষ না হতে পারার নিরব গ্লানি
ঘুমকে দুঃস্বপ্ন ভরে দেয় প্রতিটি রাত ।
স্ত্রীর সামনে স্বামী বেচারা কোন দিনই শেষ করতে পারেনা তার স্বপ্ন পূরণের পরিতৃপ্ত গল্প ।
মন খারাপ হতে খুব বেশি সময় লাগেনা
খুব কাছের বন্ধুটির অসহিষ্ণু ভিন্ন মত
দূর্বিসহ করে দিয়ে যায় একেকটি মধুর প্রহর
সবাই শেষ লাইনে আগে পৌছুতে প্রাণপণ দৌড় ঝাপে মশগুল
ঠেলা খেয়ে কে পড়ে গেল ওসব ভাবলে নাকি দিনকাল চলেনা ।
তাই মন খারাপটাও এক সময় হাসে বিজয়ীর বেশে
হারতে হারতেও আমরা নাকি এক সময় নিজেদের কাছে জিতে যাই ।